টেকনো ইনফোঃ ওয়াইফাইয়ের বিকল্প নিয়ে আসতে কাজ শুরু করেছে চীনের বিজ্ঞানীরা। বলা হচ্ছে, তারবিহীন যোগাযোগে বিপ্লব ঘটাবে এই প্রযুক্তি। ইতোমধ্যে দেশটি ফুল কালার ইমিসিভ কার্বন ডটস উদ্ভাবন করে এই কাজে অনেক দূর এগিয়েও গেছে।

চীনের ওয়াইফাইয়ের বিকল্প প্রযুক্তির নাম হবে লাইফাই। দেশটির সংবাদমাধ্যমগুলোতে বলা হয়েছে, আগামী ৬ বছরের মধ্যে লাইফাই প্রযুক্তি ব্যবহার করতে পারবেন গ্রাহকরা। এটা ওয়াইফাইয়ের চেয়ে আরও অনেক দ্রুতগতির হবে।
বর্তমান ওয়াইফাই প্রযুক্তিতে তথ্য পরিবাহিত হয় রেডিও ওয়েভের মাধ্যমে। আর লাইফাই প্রযুক্তিতে তথ্য পরিবাহিত হবে এলইডি বাল্ব থেকে আলোকরশ্মির সাহায্যে। ফলে ওয়াইফাইয়ের চেয়ে লাইফাই অনেক বেশি গতিতে কাজ করবে।
বেশ কদিন ধরে সারা বিশ্বের বিজ্ঞানীরা আলোকরশ্মির সাহায্যে তথ্য পাঠানোর বিষয়টি নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছে। তবে তারা বার বার ব্যর্থ হচ্ছিল। অবশেষে কিছুটা সফলতার মুখ দেখলেন চীনের বিজ্ঞানীরা।
লাইফাই প্রকল্পের সঙ্গে জড়িত চাংচুন ইনস্টিটিউট অব অপটিকসের সহযোগী গবেষক কাই সংনান বলেন, ‘সারা বিশ্বের গবেষকরা এখনও এটা নিয়ে কাজ করে যাচ্ছেন। আমরাই প্রথম সহজভাবে এতে সফল হয়েছি।’ সূত্রঃ সিনহুয়া

Leave a Reply