পুরনো প্রযুক্তির বদলে আসছে নতুন টেকনোলজি। এই টেকনোলজি যুগের সঙ্গে তাল মিলিয়ে বদলেছে মানুষের চিন্তা ভাবনাও।

তাই এবার টেকনোলজির হাত ধরেই চার চাকার গাড়িতেও এসেছে নতুন পরিবর্তন। চাবি দিয়ে গাড়ি স্টার্ট দেওয়ার পুরনো রীতিকে বাদ দেওয়ার চিন্তা করছে জার্মানির বিশ্ববিখ্যাত গাড়ি নির্মাতা সংস্থা বিএমডব্লিউ। মোবাইল অ্যাপ আসায় এর প্রয়োজনীয়তা কমে গেছে। সংস্থাটির বোর্ড সদস্য আয়ান রবার্টসন সম্প্রতি সংবাদ সংস্থা রয়টার্সকে এক সাক্ষাৎকারে এ তথ্য জানান।

গাড়ির গ্রাহকরা এখন স্মার্টফোন ব্যবহার করেন এবং তাদের সবার কাছেই বিএমডব্লিউ অ্যাপ থাকে। তারা ওই অ্যাপ দিয়ে গাড়ি আনলক করতে পারেন। এ জন্য গাড়ির চাবি রাখাটা এখন পুরনো ফ্যাশন হয়ে গেছে। সম্প্রতি ফ্রাঙ্কফুট কার শোতে এক সাক্ষাতাকারে রবার্টসন বলেন, ‘সত্যিকার অর্থে কয়জনের এখন আর এই চাবির দরকার পড়ে?’ গাড়ি স্টার্ট দিতে চাবির ব্যবহার যে অর্থহীন হয়ে পড়েছে এটি ব্যাখ্যা করেন তিনি। তিনি জানান, বর্তমান বিশ্বে স্মার্টফোন এবং স্মার্টফোন অ্যাপের ব্যবহার পুরনো ফ্যাশনকে হটিয়ে দিচ্ছে।

গাড়ির চাবিও তার ব্যতিক্রম নয়। মোবাইল অ্যাপে গাড়ি সংক্রান্ত সকল সার্ভিস যুক্ত হওয়ায় এ অবস্থান সৃষ্টি হয়েছে।

রবার্টসন বলেন, গাড়ির চাবি এখন আমাদের আর পকেট থেকেই বের করা লাগে না। সুতরাং আমরা কেন এটি বয়ে নিয়ে বেড়াবো। তিনি জানান, বিএমডব্লিউ গাড়িতে চাবি ব্যবহার বিলুপ্ত করার চিন্তায় আছে। তিনি বলেন, আমরা এর আবশ্যকতা বিবেচনা করে দেখছি। সূত্র: ইন্টারনেট

Leave a Reply