টেকনো ইনফোঃ কিনুন আর না কিনুন, আইফোনের প্রতি আমাদের সবারই কিন্তু একটা আলাদা ভালোলাগা আছে। আর আমাদের মধ্যে অনেকেই আছেন যারা আইফোন ব্যবহার করছেন। তবে এমন তো হতেই পারে যে আমরা ফোনটি ব্যবহার করছি ঠিকই, তবে ফোনটির বেশ কিছু ফিচার আমাদের অনেকেরই অজানা। চলুন দেখে নেয়া যাক সেরকমই অজানা কিছু ফিচার সম্পর্কে।

১. ব্যাটারি ড্রেইনার অ্যাপ সনাক্ত করা: কোন অ্যাপটি বেশি ব্যাটারি চার্জ খরচ করছে তা দেখার জন্য Setting > General > Batterry usage এ গেলেই তা দেখা যাবে।

২. ফোন লকড অবস্থায় টেক্সট ম্যাসেজ এর রিপ্লাই : ফোন আনলক না করেই টেক্সট ম্যাসেজ এর রিপ্লাই দেয়ার জন্য নোটিফিকেশন বার টি নামিয়ে রিসিভকৃত ম্যাসেজটিকে বামে সরালে দেখা যাবে টেক্সট লেখার জায়গা এসে গেছে। একই ভাবে আপনি যখন অন্য কোন অ্যাপ এর ভিতরে থাকবেন তখন ও কাজটি করতে পারেন।

৩. মেসেজ হিস্ট্রি ডিটেইলস : আপনি নির্দিষ্ট কাউকে যে ভিডিও এবং ফটোগুলো পাঠিয়েছেন তা দেখার জন্য ম্যাসেজ এ গিয়ে ডিটেইলস বাটনে ক্লিক করতে হবে।

৪. নিজ থেকে ডিলিট হয়ে যাওয়া মেসেজ প্রেরণ : সেটিংস থেকে ম্যাসেজ অপশনে (Settings > Messages) গেলে আপনি একেবারে নিচে এক্সপায়ার অপশন পাবেন যার মাধ্যমে অডিও/ভিডিও ম্যাসেজ পাঠানোর পর তা কতক্ষণ পর নিজ থেকেই মুছে যাবে তা নির্ধারণ করা যায়।

৫. লোকেশন শেয়ার করা : আপনি যদি মেসেজের মাধ্যমে আপনার বন্ধুকে আপনার লোকেশন পাঠাতে চান তবে ম্যাসেজ থ্রেড এর ডিটেইল অপশনে গিয়ে সেন্ড মাই লোকেশন সিলেক্ট করতে হবে। আর আপনি যদি চান যে আপনার বন্ধুকে বার বার ম্যাসেজ না করে বরং সে আপনাকে ট্র্যাক করুক তাহলে শেয়ার মাই লোকেশন সিলেক্ট করুন।

৬. ডু নট ডিস্টার্ব : আপনি যদি নির্দিষ্ট কোনো কন্টাক্ট নাম্বার থেকে ম্যাসেজ নোটিফিকেশন না পেতে চান তবে ম্যাসেজ থ্রেড এর Details মেন্যুতে Do Not Disturb অপশন সিলেক্ট করুন।

৭. গ্রুপ কনভার্সেশন থেকে বিদায় নেয়া : আপনি যদি গ্রুপ কনভারসেসন থেকে ম্যাসেজ নোটিফিকেশন না পেতে চান তবে ম্যাসেজ থ্রেড এর Details মেন্যুতে Leave Conversation অপশন সিলেক্ট করুন।

৮. গ্রুপ মেসেজের থ্রেডের নামকরণ : আপনি যদি নির্দিষ্ট কোনো গ্রুপে বেশি চ্যাট করে থাকেন তবে গ্রুপ নেমিং খুবই উপকারি। আর এজন্য আপনাকে মেসেজ থ্রেড এর ডিটেইলস অপশনে এ গিয়ে Group Name ফিল্ডটি যে নামের গ্রুপ চাইছেন তা দিয়ে পূর্ণ করতে হবে।

৯. সহজেই মেসেজ ফরোয়ার্ড : আপনি যদি কোনো ম্যাসেজ অন্য কোনো নাম্বারে ফরোয়ার্ড করতে চান তবে ম্যাসেজটির উপর দুবার টাচ করুন দেখবেন মোর অপশন এসেছে সেখান থেকে ফরওয়ার্ড করুন।

১০. আরো দ্রুত চালু করুন সিরি : আপনি যদি হাত ব্যবহার না করে সিরিকে সরাসরি ভয়েস এর মাধ্যমে চালাতে চান তবে আপনাকে Setting > General > Siri অপশনে গিয়ে Enable Hey Siri চালু করতে হবে। এখন আপনি Hey Siri বললেই চালু হবে সিরি।

১১. স্ক্রিনের সবকিছুই পড়ে শোনাবে সিরি : আপনি যদি সিরিকে দিয়ে কোনো কিছু পড়াতে চান তবে আপনাকে Settings > General > Accessibility > Speech এ গিয়ে Speak Screen এবং Speak Selection চালু করতে হবে। এখন যদি আপনি দুই আঙুল দিয়ে স্ক্রিন এর উপর থেকে নিচের দিকে টান দেন তবে স্ক্রিনে থাকা লেখাগুলো সিরি আপনাকে পড়ে শোনাবে।

১২. আপনার নামের সঠিক উচ্চারণ : আপনি সিরিকে আপনার নাম সঠিক ভাবে উচ্চারণ করাতে পারবেন। এজন্য আপনাকে সিরি কে জিজ্ঞাসা করতে হবে “What’s my name?” সিরি তখন আপনার নাম বলবে এবং আপনার পচ্ছন্দ না হলে আপনি সিরিকে এভাবে জবাব দেবেন “That’s not how you pronounce ______ (খালি ঘরে আপনার নাম হবে)”। তখন সিরি তিনটি উচ্চারণ করবে। আপনার কাছে যেটি সব থেকে সঠিক মনে হবে আপনি সিরিকে সেটি দেখিয়ে দেবেন। তখন সিরি সেটি মনে রাখবে।করতে পারেন। তথ্য সূত্র : বুসটেল

Facebook Comments