টেকনো ইনফোঃ ২০ সেপ্টেম্বর অ্যাপল তার ভোক্তাদের জন্য আনছে মোবাইল অপারেটিং সিস্টেমের নতুন ভার্সন আইওএস ১১। নতুন এ অপারেটিং সিস্টেম আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীদের নতুন যেসব চমক উপহার দিতে চলেছে, সেগুলো এক নজরে দেখে নেওয়া যাক।

সিরি’তে টাইপ করার অপশন
অ্যাপল ব্যবহারকারীরা এতোদিন তাদের ভার্চুয়াল অ্যাসিসট্যান্ট প্রোগ্রাম সিরি শুধু ভয়েস অপারেটিংয়ের মাধ্যমেই ব্যবহার করতে পারতেন। আইওএস ১১-তে থাকছে ভয়েসের পাশাপাশি টাইপ করার অপশন। যদিও গুগলের অ্যান্ড্রোয়েড টাইপ করার অপশনটি আগেই সংযুক্ত করেছে। কোলাহলপূর্ণ এলাকায় ভয়েসের বদলে টাইপ কমান্ড ভালো সুবিধা দেবে ব্যবহারকারীদের।

স্ক্রিনশট ক্যাপচারে নতুনত্ব
এতোদিন আইফোনের স্ক্রিনশট নেওয়ার পর তা দেখতে হলে ফটো অ্যাপ্লিকেশন থেকে তা বের করতে হতো। এখন থেকে স্ক্রিনশট নেওয়ার পর ছবিটি ফোনের পর্দার নিচের দিকে ছোট আকারে দেখাবে। এখানে চাপ দিলেই ছবিটি এডিট করতে ও অন্যান্য কাজে ব্যবহার করতে পারবেন।

সহজতর ওয়াইফাই নেটওয়ার্ক কানেকশন
আইওএসের নতুন ভার্সনে থাকছে ওয়াইফাই-এর পাসওয়ার্ড শেয়ারিংয়ের সহজ পন্থা। তবে এক্ষেত্রে সবগুলো ডিভাইসেই আইওএস-১১ চালু থাকতে হবে। যা করতে হবে- আপনার ডিভাইসটি একটা ওয়াইফাই নেটওয়ার্কের সঙ্গে যুক্ত ডিভাইসের কাছাকাছি নিয়ে যেতে হবে। এরপর আপনার ফোনের ডিসপ্লেতে একা একাই ওয়াইফাই নেটওয়ার্কে যুক্ত হওয়ার পারমিশন চাবে। পারমিশনে ওকে করে দিলেই হলো, অন্য ডিভাইসের ওয়াইফাই পাসওয়ার্ড শেয়ার করে নেবে আইওএস ১১।

স্ক্রিন রেকর্ডিং
আইওএসে আগে থেকেই স্ক্রিনের ভিডিও রেকর্ডিং করা যেত। এবার থাকছে ভিডিও স্ক্রিন রেকর্ডিংয়ের পাশাপাশি অডিও রেকর্ডিংয়ের সুবিধা।

নতুন ফাইল সিস্টেম
আইক্লাউড ড্রাইভের বদলে নতুন ফাইল অ্যাপ্লিকেশন থাকবে আইওএস ১১-তে। এই অ্যাপের মাধ্যমে ফাইল ব্যবস্থাপনা ও ক্লাউডে অ্যাক্সেস করা আরও সহজতর হয়ে উঠবে।

ডিসপ্লের রং পরিবর্তন
ব্যাকগ্রাউন্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে এর বিভিন্ন ফিচারের কালার ইউজাররা কাস্টোমাইজ করে নিতে পারবে।

স্প্যাম মেসেজ ফিল্টার
এই অপশনটা খুবই কার্যকর। আইওএস ১১ এর মেশিন লার্নিং টেকনোলোজি ঘন ঘন আসা স্প্যাম মেসেজগুলো ফিল্টার করতে পারবে। তাই ফিল্টার অপশন চালু করে রাখলে বিভিন্ন অপারেটরদের পাঠানো স্প্যাম মেসেজগুলো ব্যবহারকারীকে আর বিরক্ত করবে না।

মেসেজ সিঙ্ক্রোনাইজেশন
আলাদা আলাদা ডিভাইসের মেসেজ সিঙ্ক্রোনাইজেশন করা যাবে। এরফলে ইউজার এক ডিভাইস থেকে চ্যাট করতে করতে ডিভাইস পরিবর্তন করলেও ওই একই যায়গা থেকে চ্যাট করা যাবে।

ডকুমেন্ট স্ক্যানার
আইওএস-১১ ব্যবহারকারীরা এখন থেকে ডকুমেন্ট স্ক্যান করতে সক্ষম হবেন। প্রথমে নোটস অ্যাপে প্রবেশ করতে হবে, এরপর ‘ক্রিয়েট নিউ ওয়ানে’ চাপলে স্ক্যান ডকুমেন্টের একটি অপশন দেখতে পাবেন। সেখানে চাপ দেওয়া মাত্র স্মার্টফোনের ক্যামেরা চালু হয়ে যাবে। এরপর যেকোনো ডকুমেন্ট স্ক্যান করে ডিভাইসে সেভ করে রাখতে পারবেন।Source: বাংলাদেশ সময়

Facebook Comments