টেকনো ইনফোঃ যুগের সাথে তাল মিলিয়ে স্মার্টফোনের গুরুত্ব ও চাহিদা বাড়ছে৷ স্মার্টফোনের অ্যাপ স্টোর বিবেচনায় গুগল প্লে স্টোর একটি প্রয়োজনীয় অংশ। আর এই দরকারি জিনিসটির জন্য কিছু সাবধানতা অবলম্বন করা দরকার। কারন অনেক সময় ফেক অ্যাপ ডাউনলোড হয়ে যায়। আর সেই সব অ্যাপ ডাউনলোড হলে আপনার ব্যক্তিগত তথ্যের ক্ষতি হতে পারে। এই বিপদ থেকে বাঁচতে হলে আপনাকে জানতে হবে যে কোন অ্যাপটি আসল আর কোনটি নকল।

তবে আসুন আমরা জানি যে কিভাবে অ্যাপ ফেক কিনা তা জানা যায়। আর নিজের ব্যক্তিগত তথ্য কিভাবে সুরক্ষিত করা যায়।

১৷ প্রথমে এটা দেখুন যে, যেই অ্যাপটি ডাউনলোড করতে চান তার পাব্লিশার কে। অনেক সময় হ্যাকাররা আসল অ্যাপের নাম একটু বদলে দেয় যাতে ইউজার্সরা কনফিউসড হয়ে যায়। তাই পাব্লিশারের নাম ভাল করে দেখে নেওয়া দরকার।

২৷ কাস্টামার রিভিউ থেকেও আপনি জানতে পারবেন যে অ্যাপটি কেমন। রিভিউ পড়লে অ্যাপটির বিষয়ে জানতে পারবেন। এর থেকে আপনি আইডিয়া পেয়ে যাবেন যে সেই অ্যাপটি ডাউনলোড করবেন কিনা বা তা আপনার কাজে লাগবে কিনা।

৩৷ আপনি এও দেখুন যে অ্যাপটি কখন স্টোরে এসেছে। খুব আগে দেওয়া অ্যাপ ডাউনলোড করবেন না।

৪৷ অ্যাপ ডাউনলোড করার সময় বানানের দিকে ভালভাবে খেয়াল রাখুন। কারন ফেক অ্যাপ কপি করে বানানো হয়। আর এটি আলাদা করার জন্য ইচ্ছা করে বানান ভুল করা হয়। আর এমন ভুল করা হয় যা ইউজার্সরা সহজে বুঝতে না পারে। তাই যখনই যে অ্যাপ ডাউনলোড করুন তার বানান ভাল করে দেখে নিন৷

পরিশেষে বলি, যাচাই বাছাই ছাড়া কোন অ্যাপ ডাউনলোড করবেন না৷ আসল অ্যাপ ডাউনলোড করুন নিজের গোপনীয়তা রক্ষা করুন৷

Leave a Reply